Home News আইইউবিকে ইউঅফটির টেলিস্কোপ উপহার

আইইউবিকে ইউঅফটির টেলিস্কোপ উপহার

টেলিস্কোপ দিয়ে দূর মহাবিশ্বের ছবি তোলা যাবে

by Newsroom
দূরবিন - দূর বিশ্বের নাগরিক

স্টাফ রিপোর্টার ।। দূরের মহাবিশ্বের ছবি তোলার দুটি ইউনিস্টেলার ইভিস্কোপ ইকুইনক্স টেলিস্কোপ উপহার পেয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি)। কানাডার ইউনিভার্সিটি অব টরন্টো (ইউঅফটি) এগুলো উপহার দিয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইইউবি। এতে বলা হয়েছে, অত্যাধুনিক এ দুটি টেলিস্কোপের সাহায্যে দূর মহাবিশ্বের ছবি তোলা যায়।

সম্প্রতি আইইউবি মিলনায়তনে এক অনুষ্ঠানে টেলিস্কোপ দুটি উন্মোচন করেন ড. জাফর ইকবাল। একই অনুষ্ঠানে ‘দূরবিন-দূর বিশ্বের নাগরিক’ নামের একটি প্রকল্পেরও উদ্বোধন করা হয়। এ টেলিস্কোপ দুটি এ প্রকল্পের অধীনেই ব্যবহৃত হবে।

জাফর ইকবাল বলেন, “অনেক তরুণ-তরুণী আমার কাছে জানতে চায় জ্যোতির্বিজ্ঞানী হতে হলে কী করতে হবে। আমি তাদের বলি দেশে ফিজিক্স নিয়ে পড়া শেষ করে বাইরে চেলে যেতে। আমি আজকে জেনে অত্যন্ত আনন্দিত যে আইইউবি দেশেই জ্যোতির্বিজ্ঞান পড়ানোর একটা উদ্যোগ নিয়েছে।”

অনুষ্ঠানে কথা বলছেন ড. জাফর ইকবাল

অনুষ্ঠানে কথা বলছেন ড. জাফর ইকবাল

অনুষ্ঠানে ‘জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে প্রাচীন তারাপুঞ্জ’ শীর্ষক বক্তৃতা উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব টরন্টোর ডানলাপ ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের পোস্ট ডক্টোরাল ফেলো ও জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের জ্যোতির্বিজ্ঞানী লামীয়া মওলা।

তিনি বলেন, “আইইউবি ও ডানলাপ ইনস্টিটিউটকে বিশেষ ধন্যবাদ দূর মহাবিশ্বকে বাংলাদেশের শিক্ষার্থী এবং জ্যোতির্বিজ্ঞানে উৎসাহী ব্যক্তিদের কাছে উন্মুক্ত করার সুযোগ দেয়ার জন্য। আমি আশা করব ভবিষ্যতে এ ধরনের সহযোগিতা অব্যাবহত থাকবে।”

আইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, “বাংলাদেশে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় পর্যায়ে অবজার্ভেশনাল অ্যাস্ট্রনমি রিসার্চ বা পর্যবেক্ষণমূলক জ্যোতির্বিজ্ঞান গবেষণা শুরু হয় আমাদের এই আইইউবিতেই, ২০২০ সালে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব শুধু নতুন জ্ঞান তৈরি করা নয়। প্রাতিষ্ঠানিক শিক্ষাদান প্রক্রিয়ায় মাধ্যমে এই নতুন জ্ঞান শিক্ষার্থীদের মাঝে পৌঁছে দেওয়া এবং সেই জ্ঞানের আনন্দ বিশ্ববিদ্যালয়ের বাইরে সবার মাঝে ছড়িয়ে দেওয়াও একটি অন্যতম দায়িত্ব।”

অনুষ্ঠানে উপ উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খান, দূরবিন প্রকল্পের সমন্বয়ক আইইউবির সহকারী অধ্যাপক জ্যোতির্বিজ্ঞানী খান আসাদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে সন্ধ্যায় আইইউবির ছাদ থেকে টেলিস্কোপের মাধ্যমে শিক্ষার্থী ও অতিথিদের আকাশের ছবি তোলার সুযোগ করে দেওয়া হয়।

Related News