Home News এই প্রথম মহাকাশ থেকে ভেসে এল লেজার বার্তা

এই প্রথম মহাকাশ থেকে ভেসে এল লেজার বার্তা

মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে এক বিরল কৃতিত্ব লেখা হল। এই প্রথম মহাশূন্য থেকে ভেসে এল লেজার বার্তা। যা নিয়ে আপ্লুত নাসার বিজ্ঞানীরা।

by Newsroom
এই প্রথম মহাকাশ থেকে ভেসে এল লেজার বার্তা

স্পেসটেটর ডেস্ক।।

মহাকাশ থেকে ভেসে এল বার্তা। যা পৌঁছে গেল ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো কাউন্টির ক্যালটেকস পালোমার অবজারভেটরিতে। যে মাধ্যমের হাত ধরে তা পৌঁছল তা হল একটি লেজার বিম। এর সূত্রপাত গত অক্টোবরে। গত ১৩ অক্টোবর সাইকি নামে একটি মহাকাশযান পৃথিবী থেকে পাড়ি দেয় মঙ্গল ও বৃহস্পতি গ্রহের মাঝে সূর্যকে প্রদক্ষিণ করতে থাকা একটি গ্রহাণুর দিকে।

এই গ্রহাণুটিতে নানা খনিজ রয়েছে। সেই খনিজের খোঁজ নিতেই সাইকির এই পাড়ি দেওয়া। এই সাইকি তার গন্তব্যের দিকে ছুটতে শুরু করে এখন চাঁদকেও পার করে অনেকটা এগিয়ে গিয়েছে। চাঁদের থেকেও অনেক দূর থেকে সে একটি অন্য কাজও সেরেছে। পরীক্ষামূলক ভাবে সে কিছু গবেষণা করে পাওয়া বার্তা লেজার বিমের সাহায্যে পৃথিবীতে পাঠিয়ে দিয়েছে। সেই বার্তা লেজার বিমের হাত ধরে একদম ঠিকঠাক ক্যালটেকস পালোমার অবজারভেটরিতে পৌঁছে গেছে।

অনেকদিন ধরেই মহাকাশ বিজ্ঞানীরা ডিপ স্পেস অপটিক্যাল কমিউনিকেশন নিয়ে কাজ করছিলেন। এবার মহাশূন্য থেকে কোনও গবেষণালব্ধ বিষয় যদি কোনও মহাকাশযান পাঠায় তাহলে তা এই লেজারের সাহায্যে পাঠাতে পারবে।এতে পৃথিবীতে বসে সেই গবেষণালব্ধ ফলাফল সহজেই হাতে পেয়ে যাবেন বিজ্ঞানীরা। তাতে তাঁদের গবেষণার কাজ আরও দ্রুত এগোতে পারবে। সেই রাস্তা যে এবার খুলে গেল তা এই ১৬ মিলিয়ন কিলোমিটার দূর থেকে পাঠানো লেজার বার্তা স্পষ্ট করে দিল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

 

আরও পড়ুন: এয়ারবাসের ডিভাইস নিয়ন্ত্রণ করবে অকেজো স্যাটেলাইট

Related News