Home News এবার মানুষ নিয়ে মহাকাশ যাবে মহাকাশযান, ফার্স্ট লুক প্রকাশ করলো ইসরো

এবার মানুষ নিয়ে মহাকাশ যাবে মহাকাশযান, ফার্স্ট লুক প্রকাশ করলো ইসরো

মহাকাশযানে চাপিয়ে প্রথমবারের জন্য মহাকাশে নভোচারী পাঠাবে ভারত

by Newsroom
এবার মানুষ নিয়ে মহাকাশ যাবে মহাকাশযান, ফার্স্ট লুক প্রকাশ করলো ইসরো

এখনও পর্যন্ত নিজ প্রযুক্তিতে কখনও মহাকাশে মানুষ পাঠায়নি ভারত। এবার সেই লক্ষ্যেই শেষ মুহূর্তের প্রস্তুতি চালাচ্ছে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। সেই লক্ষ্য পূরণ্ণ করবে যেই মহাকাশযান। সেই মহাকাশযানের যেখানে নভোচারীরা থাকবেন, সেই ছবি দেখাল ভারতীয় মহাকাশ সংস্থা।

শনিবার সেই মডিউলের ‘ফার্স্ট লুক’ প্রকাশ করেছে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। যে মহাকাশযানে চাপিয়ে প্রথমবারের জন্য মহাকাশে নভোচারী পাঠাবে ভারত। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালের ডিসেম্বরে সেই মহাকাশযান উৎক্ষেপণ করা হবে। সেজন্য শিগগিরই ‘ফ্লাইট টেস্ট’ শুরু করবে ইসরো।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, গগনযান মিশনের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলো ‘ক্রিউ মডিউল’। যেখানে পৃথিবীর মতো বায়ুমণ্ডলীয় অবস্থায় মহাকাশযান মিশনের সময় নভোশ্চররা থাকবেন। ‘টেস্ট ভেহিকেল অ্যাবর্ট মিশন-১’-র সময় ক্রিউ মডিউলে পৃথিবীর মতো বায়ুমণ্ডলীয় অবস্থা তৈরি করা হবে না।

ইসরো জানিয়েছে, ‘ফ্লাইট টেস্ট’-র সময় কীভাবে কাজ করে ক্রিউ মডিউল, তা বিশ্লেষণের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। যে ক্রিউ মডিউল বঙ্গোপসাগরে অবতরণ করবে। তারপর ভেসেল এবং ভারতীয় নৌবাহিনীর ডাইভারদের দল সেই মডিউল নিয়ে আসবে।

 

আরও পড়ুনঃ মহাকাশে জঞ্জাল ছড়ানোর অভিযোগে জরিমানা করল আমেরিকা

 

Related News