Home News গ্রহাণু থেকে সবচেয়ে বড় নমুনা নিয়ে পৃথিবীতে ফিরল নাসার ‘ওসিরিস রেক্স’

গ্রহাণু থেকে সবচেয়ে বড় নমুনা নিয়ে পৃথিবীতে ফিরল নাসার ‘ওসিরিস রেক্স’

উৎক্ষেপণের সাত বছর পর মার্কিন মহাকাশ সংস্থা নাসার একটি মহাকাশ ক্যাপসুল নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে। সঙ্গে নিয়ে এসেছে গ্রহাণু থেকে সংগ্রহ করা সবচেয়ে বড় নমুনা।

by Newsroom
গ্রহাণু থেকে সবচেয়ে বড় নমুনা নিয়ে পৃথিবীতে ফিরল নাসার ‘ওসিরিস রেক্স’

স্থানীয় সময় রোববার (২৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের উটাহ মরুভূমিতে অবতরণ করে ‘ওসিরিস-রেক্স’। এতে ছিল গ্রহাণু থেকে সংগ্রহ করা ২৫০ গ্রাম নমুনা। আজ সোমবার (২৫ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদেনে এই তথ্য জানিয়েছে।

মহাকাশবিজ্ঞানীরা জানান, এটি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের ওসিরিস-রেক্স মিশনের যৌথ প্রচেষ্টার একটি সফল প্রয়াস। এটি গবেষণার জন্য এখন পর্যন্ত পৃথিবীতে আনা সবচেয়ে বড় নমুনা।
 
অবতরণের পর নাসার জনসন মহাকাশ কেন্দ্রে পাঠানো হয় বেন্নু গ্রহাণু থেকে সংগৃহীত নমুনাটি। যেখানে দু্ই বছর পরীক্ষা-নিরীক্ষা করা হবে এটি। গবেষণায় জানা যেতে পারে সৌরজগৎ সৃষ্টির রহস্য। গবেষণায় অংশগ্রহণ করবেন দুই শতাধিক বিজ্ঞানী ও ৩৫টির বেশি প্রতিষ্ঠান।
Nasa's Osiris-Rex mission: asteroid sample plummets towards Earth |  Asteroids | The Guardian
 
এর আগে জাপানও মহাকাশের গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে নিয়ে এসেছিল। তবে তার পরিমাণ ছিল অনেক কম।
 
বেন্নু খুবই অন্ধকার গ্রহাণু। কার্বনসমৃদ্ধ গ্রহাণুটির খোঁজ মিলেছিল ১৯৯৯ সালে। এতে কী আছে, জানার জন্য ৮ সেপ্টেম্বর ২০১৬ সাল ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল শহর থেকে যাত্রা শুরু করে ওসিরিস-রেক্স মিশন।
২০১৮ সালের ৩ ডিসেম্বর বেন্নু গ্রহাণুতে পৌঁছায় মহাকাশযানটি। তারও দুই বছর পর ২০২০ সালের ২০ অক্টোবর বেন্নু থেকে নুড়ি ও ধুলা সংগ্রহ করে মহাকাশযানটি। ১০ মে ২০২১ সালে পৃথিবীর উদ্দেশ্যে আবারও যাত্রা শুরু করে ওসিরিস-রেক্স। অবশেষে সাত বছরের অপেক্ষা শেষে ২৪ সেপ্টেম্বর অবতরণ করে এখন পর্যন্ত পৃথিবীতে আসা ২৫০ গ্রাম ওজনের সবচেয়ে বড় নমুনাটি।
 
বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করেছেন, ২৪ সেপ্টেম্বর ২১৮২ তে পৃথিবীতে এটি আঘাত করতে পারে বেন্নু। গ্রহাণুটি ২২টি পারমাণবিক বোমার শক্তি নিয়ে পৃথিবীতে আঘাত করার ঝুঁকিতে রয়েছে বলেও জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। গ্রহাণু বেন্নু, প্রতি ছয় বছরে আমাদের গ্রহ অতিক্রম করে। তবে নাসা বেন্নুকে পৃথিবী থেকে দূরে সরিয়ে দেয়ার জন্য দিক পরিবর্তন করার পরিকল্পনা নিয়ে কাজ করছে। মিশনটি বর্তমানে তার চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুনঃ চাঁদের মাটির নমুনা নিয়ে প্রথম মানবহীন নভোযান ফিরে এসেছিলো এই দিনে

Related News