Home News চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের কোনো সংকেত পাচ্ছে না ইসরো

চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের কোনো সংকেত পাচ্ছে না ইসরো

চন্দ্রযান-৩ এর ল্যান্ডার ‘বিক্রম’ ও রোভার ‘প্রজ্ঞান’-এর কোনো সংকেত পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

by Newsroom
চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের কোনো সংকেত পাচ্ছে না ইসরো

চন্দ্রযান-৩ এর ল্যান্ডার ‘বিক্রম’ ও রোভার ‘প্রজ্ঞান’-এর কোনো সংকেত পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।  বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন চন্দ্র দিবস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বিক্রম ও প্রজ্ঞানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ইসরো, তবে এখন পর্যন্ত কোনো সংকেত পাওয়া যায়নি।

এর আগে, গত ২৩ আগস্ট রোভার প্রজ্ঞানকে নিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছিল চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম।

ল্যান্ডার বিক্রম উচ্চতায় ২ মিটারের মতো, ওজন এক হাজার ৭০০ কেজির বেশি। আকারে ছোট রোভার প্রজ্ঞানের ওজন ২৬ কেজি মাত্র। এই রোভারই চাঁদের বুকে ঘুরে ঘুরে বৈজ্ঞানিক গবেষণা চালায়।

দুই সপ্তাহ ধরে ছবি ও বিভিন্ন তথ্য সংগ্রহের পর চন্দ্রপৃষ্ঠে রাত নেমে এলে বিক্রম ও প্রজ্ঞানকে ‘স্লিপ মোডে’ রাখা হয়।

ইসরো আশা করেছিল যে, আজ নতুন চন্দ্র দিবস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বিক্রম ও প্রজ্ঞানের ব্যাটারিগুলো রিচার্জ হতে শুরু করবে এবং মডিউলগুলো পুনরায় জাগ্রত হবে।

তবে চন্দ্ররাতের প্রচণ্ড ঠাণ্ডায় সেসব ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে বলে ধারণা করছে ইসরো।

আজ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে ইসরো জানায় যে, বিক্রম ও প্রজ্ঞানের সঙ্গে যোগাযোগের সর্বাত্মক চেষ্টা তারা চালিয়ে যাবে।

প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করে ভারত। এর মধ্য দিয়ে চাঁদে মহাকাশযান অবতরণকারী চতুর্থ দেশ হয় ভারত। এর আগে, সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীন চাঁদের বুকে সফলভাবে নভোযান অবতরণ করিয়েছে।

আরও পড়ুনঃ মহাকাশে যাচ্ছেন পাকিস্তানের প্রথম নারী নভোচারী

Related News