Home News চাঁদের মাটির নমুনা নিয়ে প্রথম মানবহীন নভোযান ফিরে এসেছিলো এই দিনে

চাঁদের মাটির নমুনা নিয়ে প্রথম মানবহীন নভোযান ফিরে এসেছিলো এই দিনে

২৪ সেপ্টেম্বর চাঁদের মাটির নমুনা নিয়ে ফিরে আসে প্রথম মানবহীন নভোযান লুনা–১৬। তৎকালীন সোভিয়েত ইউনিয়নের লুনা কর্মসূচির অংশ ছিল এটি।

by Newsroom
চাঁদের মাটির নমুনা নিয়ে প্রথম মানবহীন নভোযান ফিরে এসেছিলো এই দিনে

২৪ সেপ্টেম্বর ১৯৭০

পৃথিবীতে ঘটে যায় একটি অভূতপূর্ব ঘটনা। যা পৃথিবীকে আরো দূর ভবিষ্যতের পথে হেটে যেতে দেখাবে বাধাহীন স্বপ্ন। তৎকালীন সোভিয়েত ইউনিয়নের লুনা কর্মসূচির অংশ ছিল মানবহীন মহাকাশযান লুনা–১৬। ১৯৭০ সালের ১২ সেপ্টেম্বর মানবহীন প্রথম রোবটচালিত নভোযান হিসেবে লুনা–১৬ চাঁদের মাটিতে অবতরণ করে। চাঁদের মাটির নমুনা সংগ্রহ করে ২৪ সেপ্টেম্বর এটি পৃথিবীতে সফলভাবে ফিরে আসে। চাঁদের মাটি নিয়ে ফিরে আসা প্রথম সোভিয়েত অভিযান ছিল এটি। সব দেশের মধ্যে তৃতীয় সফল অভিযান।

NASA - NSSDCA - Spacecraft - Details

লুনা ১৬ ছিল একটি জনহীন মহাকাশ অভিযান, সোভিয়েত লুনা প্রোগ্রামের একটি অংশ। লুনা ১৬ ছিল প্রথম রোবটিক প্রোব যা প্রথম চাঁদের ভূপৃষ্ঠের মাটির নমুনা পৃথিবীতে আনে। নমুনাটি ছিল চাঁদের মেয়ার ফেকান্ডিটাটিসের। এটি সোভিয়েত ইউনিয়নের প্রথম চান্দ্র নমুনা মিশন এবং সামগ্রিক ক্ষেত্রে অ্যাপোলো ১১ ও অ্যাপোলো ১২ এর পরে এটি তৃতীয়।

Luna 16 Modelo 3D - TurboSquid 1395410

মহাকাশযানটি দুটি সংযুক্ত পর্যায়ে গঠিত ছিল, একটি অবরোহ অংশের উপর অধিরোহ অংশ সংযুক্ত ছিল। এর অবরোহ অংশটি নলাকার এবং এতে চারটি সম্প্রসারনক্ষম অবতরণ পা, জ্বালানি ট্যাংক, একটি অবতরণ রাডার, এবং একটি দ্বৈত অবরোহ ইঞ্জিন।।

আরও পড়ুনঃ সৌদি আরবের মহাকাশ প্রোগ্রাম কতদূর এগোলো

Related News