Home Feature চীনের মহাকাশ মিশনের রেকর্ড

চীনের মহাকাশ মিশনের রেকর্ড

৩ মিশনে ৩ জন থাককোনট এ বছর মহাকাশ স্টেশন নির্মাণে অংশ নিয়েছে

by Newsroom
চীনা নারী নভোচারী
স্পেসটেটর ডেস্ক ।। চীনের মহাকাশ কার্যক্রমে ২০২২ সাল ছিল উল্লেখযোগ্য অগ্রগতি এবং নতুন নতুন রেকর্ডের বছর।

চীন এ বছর ৬০টিরও বেশি মহাকাশ উৎক্ষেপণ সম্পন্ন করেছে, যা রেকর্ড সর্বোচ্চ। এই মিশনগুলির মধ্যে, ৫৩টি লংমার্চ ক্যারিয়ার রকেট দ্বারা পরিচালিত হয়েছিল, যা দেশের প্রধান ক্যারিয়ার রকেট।

লংমার্চ রকেটের সিনিয়র উপদেষ্টা লং লেহাও বলেছেন, নতুন প্রজন্মের রকেট ব্যবহার করে উৎক্ষেপণের অনুপাত বেড়েছে, যা ২০২২ সালে তিন বছরের সর্বোচ্চ ২৭ শতাংশে পৌঁছেছে।

সফল মিশনের মধ্যে রয়েছে লং মার্চ-৮ রকেটের মাধ্যমে রেকর্ড-ব্রেকিং ২২টি স্যাটেলাইট মহাকাশে স্থাপন, কঠিন স্ট্র্যাপ-অন বুস্টারসহ লং মার্চ-৬ রকেটের প্রথম ফ্লাইট এবং লং মার্চের মাধ্যমে পুনরায় ব্যবহারযোগ্য পরীক্ষামূলক মহাকাশযান উৎক্ষেপণ।

তবে এই বছর সবচেয়ে হাই-প্রোফাইল রকেট উৎক্ষেপণগুলি চীনা মহাকাশ স্টেশন নির্মাণের সাথে সম্পর্কিত ছিল, দুটি মনুষ্যবাহী মহাকাশযান, দুটি কার্গো ক্রাফট এবং দুটি ২০ টন-স্তরের ল্যাব মডিউল কক্ষপথে পাঠানো হয়েছে।

চীন তার মনুষ্যবাহী মহাকাশ কর্মসূচিতেও অগ্রগতি করেছে। তিনটি মিশনে মোট নয় জন থাককোনট শেনচৌ ১৩, শেনচৌ ১৪, শেনচৌ ১৫ এ বছর মহাকাশ স্টেশন নির্মাণে অংশ নিয়েছে। এবার প্রথম একসঙ্গে ৬ জন চীনা থাইকোনটকে নিয়ে চীনের মহাকাশ স্টেশন কক্ষপথে পরিক্রমণ করে।

শেনচৌ ১৪-এর কমান্ডার চেন তং এ বছর ২০০ দিনের বেশি কক্ষপথে থাকা প্রথম থাইকোনট হয়েছিলেন।

Related News