Home News ‘ছোট্ট চাঁদের’ সন্ধান পেল নাসা

‘ছোট্ট চাঁদের’ সন্ধান পেল নাসা

ওই গ্রহাণুর নাম ‘দিনকিনেশ’

by Newsroom
‘ছোট্ট চাঁদের’ সন্ধান পেল নাসা

স্পেসটেটর ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা মহাকাশযান ‘লুসির’ পাঠানো একটি গ্রহাণুর ছবি অবাক করে দিয়েছে বিজ্ঞানীদের। ওই গ্রহাণুর নাম ‘দিনকিনেশ’। ছবিতে দেখা গেছে, গ্রহাণুটির চার পাশে ঘুরছে ‘ছোট্ট একটি চাঁদ’।

মহাকাশযান লুসি গত বুধবার দিনকিনেশের কাছ দিয়ে উড়ে যাচ্ছিল। সেটির অবস্থান মঙ্গল গ্রহের কাছে সৌরজগতের প্রধান গ্রহাণু বলয়ে। দিনকিনেশের ছবি ও তথ্য সংগ্রহের পর তা পৃথিবীতে পাঠিয়ে দেয় লুসি। সেগুলো যাচাই করে দেখা যায়, দিনকিনেশের আকৃতি ৭৯০ মিটারের মতো। আর এর চাঁদটির আকৃতি মাত্র ২২০ মিটার।

বৃহস্পতি গ্রহের কাছে বড় আকৃতির এবং রহস্যে ঘেরা কিছু গ্রহ নিয়ে কাজ করতে লুসিকে পাঠিয়েছিল নাসা। সে গন্তব্যে যাওয়ার পথেই দিনকিনেশের ছবি তোলে মহাকাশযানটি। ২০২১ সালে লুসি পৃথিবী থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। ২০২৭ সালে বৃহস্পতির কাছে ‘ট্রোজান’ গ্রহাণুগুলোর কাছে পৌঁছাবে সেটি। অন্তত ছয় বছর ধরে সেগুলো নিয়ে গবেষণা চালানো হবে।

দিনকিনেশ ইথিওপিয়ার আমহারিক ভাষার একটি শব্দ। এর অর্থ ‘আপনি অপূর্ব’। লুসির আমহারিক নামও দিনকিনেশ। নামটির একটি ইতিহাস রয়েছে। সত্তরের দশকে ইথিওপিয়ায় মানুষের পূর্বপুরুষের ৩২ লাখ বছরের পুরোনো দেহাবশেষ পাওয়া যায়। সেটির নাম দেওয়া হয়েছিল দিনকিনেশ।

এ নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের শীর্ষ বিজ্ঞানী হ্যাল লেভিসন এক বিবৃতিতে বলেন, ‘দিনকিনেশ তার নাম ধরে রেখেছে। এটা অপূর্ব।’

 

আরও পড়ুন: মহাকাশে নতুন সৌরজগতের সন্ধান!

Related News