Home News দূর মহাকাশের রেডিও তরঙ্গের বিস্ফোরণ শনাক্ত

দূর মহাকাশের রেডিও তরঙ্গের বিস্ফোরণ শনাক্ত

জ্যোতির্বিজ্ঞানীরা রেডিও তরঙ্গের এক বিস্ময়কর বিস্ফোরণ শনাক্ত করেছেন, যেটির কিনা পৃথিবীতে পৌঁছতে সময় লেগেছে ৮০০ কোটি বছর।

by Newsroom
দূর মহাকাশের রেডিও তরঙ্গের বিস্ফোরণ শনাক্ত

স্পেসটেটর ডেস্ক।।

জ্যোতির্বিজ্ঞানীরা রেডিও তরঙ্গের এক বিস্ময়কর বিস্ফোরণ শনাক্ত করেছেন, যেটির কিনা পৃথিবীতে পৌঁছতে সময় লেগেছে ৮০০ কোটি বছর। তাঁরা বলেছেন, এটি এ পর্যন্ত বিজ্ঞানীদের পর্যবেক্ষণ করা সবচেয়ে দূরবর্তী রেডিও তরঙ্গের বিস্ফোরণগুলোর একটি।

এ ধরনের রেডিও তরঙ্গের বিস্ফোরণ এতটাই দ্রুতগতিতে হয়ে থাকে যে এর স্থায়িত্ব কয়েক মিলি সেকেন্ড মাত্র। প্রসঙ্গত, এক মিলি সেকেন্ড হচ্ছে এক সেকেন্ডের এক হাজার ভাগের এক ভাগ। অতি দ্রুতগতির এই তরঙ্গের বিস্ফোরণ বা এফআরবি সর্বপ্রথম আবিষ্কার হয় ২০০৭ সালে। এর পর থেকে মহাবিশ্বের বিভিন্ন দিক থেকে আসা কয়েকশ মহাজাগতিক আলোর ঝলকানি শনাক্ত করা গেছে। তবে এগুলোর উৎস প্রায় অজানা। এফআরবি বিস্ফোরণ থেকে নির্গত অতি উজ্জ্বল রেডিও তরঙ্গ একই রকম দ্রুততায় মিলিয়ে যায় বলে এসব বিস্ফোরণ পর্যবেক্ষণ করা কঠিন।

গত বৃহস্পতিবার সায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়, সর্বশেষ শনাক্ত হওয়া বিস্ফোরণটির নামকরণ করা হয়েছে এফআরবি ২০২২০৬১০এ।  এটির স্থায়িত্ব ছিল এক মিলি সেকেন্ডেরও কম। তবে এত অতি অল্প সময়ের মধ্যেও এটি যে পরিমাণ শক্তি নির্গত করেছে, সে পরিমাণ শক্তি নির্গত করতে সূর্যের সময় লাগে ৩০ বছরেরও বেশি। রেডিও টেলিস্কোপ ব্যবহার করে জ্যোতির্বিজ্ঞানীরা ২০২২ সালের জুনে আলোর এ ঝলকানি শনাক্ত করতে পেরেছেন।

এর উৎসও নির্দিষ্ট করতে সক্ষম হয়েছেন তাঁরা। গবেষণাটির সহলেখক ও অস্ট্রেলিয়ার ম্যাককুয়েরি বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিদ ড. স্টুয়ার্ট রাইডার।

আরও পড়ুনঃ বাধা পেরিয়ে ইসরোর গগনযানের পরীক্ষামূলক উৎক্ষেপণে সফল

Related News