Home News নিজস্ব মহাকাশ স্টেশন নির্মাণের পরিকল্পনা করছে ভারত

নিজস্ব মহাকাশ স্টেশন নির্মাণের পরিকল্পনা করছে ভারত

গত আগস্টেই বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে একটি মহাকাশযানের সফল অবতরন সম্পন্ন করেছে দেশটি

by Newsroom
নিজস্ব মহাকাশ স্টেশন নির্মাণের পরিকল্পনা করছে ভারত

স্পেসটেটর ডেস্ক।।

২০৩৫ সালের মধ্যে নিজস্ব অত্যাধুনিক মহাকাশ স্টেশন নির্মাণের পরিকল্পনা করছে ভারত। এর পাঁচ বছর পর চাঁদে মানুষ পাঠানোর অভিযান পরিচালনা করা হবে বলে দেশটির পক্ষ থেকে বলা হয়েছে।

বিগত কয়েক বছর ধরে মহাকাশ অভিযান সংশ্লিষ্ট কর্মসূচি বাড়িয়েছে ভারত। গত আগস্টেই বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে একটি মহাকাশযানের সফল অবতরন সম্পন্ন করেছে দেশটি। এরমাত্র একমাস পরেই সূর্য্য বিষয়ে গবেষণা করতে একটি অনুসন্ধান কার্যক্রম শুরু করা হয়েছে। তবে মনুষ্যবাহী মহাকাশযান পাঠানো সম্পূর্ণ নতুন বিষয়।

ভারতের মনুষ্যবাহী মহাকাশযান পাঠানোর অভিযানটির নাম দেয়া হয়েছে গগনযান। এই প্রথমবার নিজস্ব সক্ষমতা ব্যবহার করে মহাকাশে নভোচারী পাঠাতে যাচ্ছে তারা। বর্তমানে তারা এ সংক্রান্ত যানবাহন পরীক্ষা-নিরীক্ষা করছে।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নের্তৃত্বে আয়োজিত এক বৈঠকে মহাকাশ সংস্থা চূড়ান্ত চন্দ্রঅভিযানের আগে ২০২৫ সালে তাদের প্রথম ক্রু উৎক্ষেপনের পরিকল্পনা প্রকাশ করে। মহাকাশে নভোচারী পাঠানোর প্রস্তুতি হিসেবে প্রায় ২০টি পরীক্ষা চালানোর পরিকল্পনা করেছে।

ভারতের পক্ষ থেকে আরো বলা হয়েছে, অন্যান্য ‘উচ্চাভিলাষী’ লক্ষ্যগুলো পূরণে তারা একটি নতুন লঞ্চ প্যাড এবং পরবর্তী প্রজন্মের লঞ্চ ভিহ্যকেল নির্মাণ করছে। এছাড়াও ২০৩৫ সালের মধ্যে ভারতীয় অন্তরীক্ষা স্টেশন নামে স্পেস স্টেশন নির্মাণ করতে যাচ্ছে। ২০৪০ সালের মধ্যে চাঁদে নভোচারীও পাঠাবে তারা।

 

আরও পড়ুন: মহাকাশে লুটপাট! অপরাধী আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি!

Related News