Home News বাংলাদেশের মহাকাশ গবেষণা নিয়ে কাজ করতে চায় তরুণরা

বাংলাদেশের মহাকাশ গবেষণা নিয়ে কাজ করতে চায় তরুণরা

সারাদেশের ২১০টি দলকে ৯টি বিভাগীয় জোনে ভাগ করে ভার্চুয়াল এবং অফলাইনে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়

by Newsroom
বাংলাদেশের মহাকাশ গবেষণা নিয়ে কাজ করতে চায় তরুণরা

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) আয়োজিত স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০২৩ এ জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে টিম ইকলিপসিয়া। দলটির সদস্যরা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থী।

গত ৬ ও ৭ অক্টোবর হ্যাকাথনটি ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে (আইইউবি) অনুষ্ঠিত হয়। বাংলাদেশের স্থানীয় পর্যায়ে এই হ্যাকাথনটি আয়োজন করে বেসিস।

দলটির সদস্যরা হলেন টিম লিডার উৎস চন্দ্র সূত্রধর, ইউ এক্স ডিজাইনার রিজওয়ান উদ্দিন সরকার, সিস্টেম আর্কিটেক্ট আল মসরুফ মিয়া, ডেভেলপার জাকির হোসাইন মুনির ও রিসার্চার সাবরিনা বিনতে আলম।

সারাদেশের ২১০টি দলকে ৯টি বিভাগীয় জোনে ভাগ করে ভার্চুয়াল এবং অফলাইনে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিটি দলকে নাসা থেকে পূর্ব নির্ধারিত কিছু চ্যালেঞ্জ দেওয়া হয়, যা থেকে প্রতিযোগিরা তাদের সমাধান বের করে উপস্থাপন করে।

টিম ইকলিপসিয়ার সদস্যরা ‘ইকলিপস: পারস্পেকটিভ ইজ এভরিথিং’ চ্যালেঞ্জে অংশগ্রহণ করে এবং একটি ইন্টারেক্টিভ গেইম ব্যাসড অ্যাপস তৈরি করে। অ্যাপসটির মাধ্যমে সহজেই যে কেউ সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ কখন, কীভাবে এবং কেন হয় তা বুঝতে পারবে। এর মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্ম মহাকাশ সম্পর্কে আরও বেশি আগ্রহী হবে।

ইকলিপসিয়ার সদস্যরা জানায়, জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে প্রাথমিক লক্ষ্য অর্জন হলো। এবার বিশ্ব মঞ্চে চ্যাম্পিয়ন হয়ে দেশের নাম উজ্জ্বল করতে এবং ভবিষ্যতে বাংলাদেশের মহাকাশ গবেষণা নিয়ে কাজ করতে চায়।

গত ৭ অক্টোবর ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের অডিটোরিয়ামে এই আয়োজনের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। বিশেষ অতিথি ছিলেন আইইউবির উপাচার্য প্রফেসর তানভীর হাসান এবং ঢাকার মার্কিন দূতাবাসের অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি কর্মকর্তা জেমস গার্ডিনার।

 

আরও পড়ুনঃ মহাবিশ্বের সূর্যকেন্দ্রিক তত্ত্বের জনক সামোসের আরিস্টার্কাস কে ছিলেন

Related News