Home News বোয়িং স্টারলাইনার আইএসএসে সফলভাবে ডক করেছে

বোয়িং স্টারলাইনার আইএসএসে সফলভাবে ডক করেছে

বোয়িং এখন পর্যন্ত স্টারলাইনারের ক্ষমতা প্রদর্শনের জন্য সংগ্রাম করেছে

by Newsroom
বোয়িং স্টারলাইনার

স্পেসটেটর ডেস্ক ।। শুক্রবার সন্ধ্যায়, বোয়িং-এর নতুন যাত্রীবাহী মহাকাশযান CST-100 Starliner সফলভাবে নিজেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ডক করেছে — যা প্রদর্শন করে যে এই যানটি ভবিষ্যতে মানুষকে আইএসএসে নিয়ে যেতে পারে। এটি একটি গুরুত্বপূর্ণ ক্ষমতা যা স্টারলাইনার বছরের পর বছর বিলম্ব এবং ব্যর্থতার পরে মহাকাশে যাচাই করেছে।

স্টারলাইনার অরবিটাল ফ্লাইট টেস্ট-২-এর জন্য নাসার OFT-2 নামক একটি মূল পরীক্ষামূলক ফ্লাইটের মাঝখানে রয়েছে। নাসার বাণিজ্যিক ক্রু প্রোগ্রামের জন্য বোয়িং দ্বারা তৈরি ক্যাপসুলটি নাসার মহাকাশচারীদের মহাকাশ স্টেশনে এবং সেখান থেকে পরিবহনের জন্য তৈরি করা হয়েছিল। কিন্তু কেউ বোর্ডে আরোহণ করার আগে, নাসা বোয়িংকে স্টারলাইনারের একটি অপরিবর্তিত ফ্লাইট প্রদর্শন পরিচালনা করার দায়িত্ব দিয়েছিল যে ক্যাপসুলটি যাত্রী বহন করার সময় আঘাত করার জন্য প্রয়োজনীয় সমস্ত মাইলফলককে আঘাত করতে পারে।

বোয়িং এখন পর্যন্ত স্টারলাইনারের ক্ষমতা প্রদর্শনের জন্য সংগ্রাম করেছে। এই মিশনটিকে OFT-2 বলা হয় কারণ এটি টেকনিক্যালি একটি মিশনের একটি ডো-ওভার যা বোয়িং ২০১৯ সালে ফিরে আসার চেষ্টা করেছিল, যাকে OFT বলা হয়। সেই ফ্লাইটের সময়, স্টারলাইনার পরিকল্পনা অনুসারে মহাকাশে যাত্রা করেছিল, কিন্তু একটি সফ্টওয়্যার ত্রুটি ক্যাপসুলটিকে আইএসএস-এর সাথে মিলিত হওয়ার জন্য প্রয়োজনীয় সঠিক কক্ষপথে যেতে বাধা দেয়। বোয়িংকে গাড়িটি তাড়াতাড়ি বাড়িতে আনতে হয়েছিল, এবং কোম্পানি কখনই স্টারলাইনারের আইএসএস-এর সাথে ডক করার ক্ষমতা প্রদর্শন করেনি।

এখন, প্রায় আড়াই বছর পরে, স্টারলাইনার শেষ পর্যন্ত দেখিয়েছে যে এটি কী করার জন্য ডিজাইন করা হয়েছিল। সেন্সরগুলির একটি সিরিজ ব্যবহার করে, ক্যাপসুলটি স্বায়ত্তশাসিতভাবে স্পেস স্টেশনের একটি খোলা ডকিং পোর্টে নিজেকে পরিচালিত করেছিল। “বোয়িং স্টারলাইনার মহাকাশযানটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে তার ঐতিহাসিক প্রথম ডকিং সম্পন্ন করে যা ক্রুদের জন্য কক্ষপথে পরীক্ষাগারে প্রবেশের একটি নতুন পথ খুলে দেয়,” বোয়িংয়ের একজন যোগাযোগ প্রতিনিধি স্টিভ সিসেলফ ডকিংয়ের লাইভ স্ট্রিমের সময় বলেছিলেন। স্টারলাইনারের গ্রাফিক্স এবং ডকিং রিং-এর কিছু সমস্যার কারণে ডকিং নির্ধারিত সময়ের এক ঘণ্টার একটু বেশি পিছিয়ে হয়েছে, যা ডকিংয়ের আগে সমাধান করা হয়েছিল।

গতকাল বোয়িং ক্যাপসুলের থ্রাস্টারগুলির সাথে কিছু সমস্যা প্রকাশ করার পরে স্টারলাইনারের মহাকাশ স্টেশনের সাথে ডক করার ক্ষমতা সম্পর্কে কিছু উদ্বেগ ছিল। স্টারলাইনার সফলভাবে একটি অ্যাটলাস ভি রকেটের উপরে মহাকাশে উৎক্ষেপণ করে, যা ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স দ্বারা নির্মিত এবং পরিচালিত হয়। স্টারলাইনার অ্যাটলাস ভি থেকে বিচ্ছিন্ন হয়ে গেলে, মহাকাশ স্টেশনে পৌঁছানোর জন্য সঠিক কক্ষপথে নিজেকে ঢোকানোর জন্য এটিকে নিজস্ব থ্রাস্টার ফায়ার করতে হয়েছিল। যাইহোক, সেই কৌশলটি হওয়ার পরে, বোয়িং এবং নাসা প্রকাশ করেছে যে ১২টি থ্রাস্টার স্টারলাইনারের মধ্যে দুটি পদ্ধতির জন্য ব্যবহার করা ব্যর্থ হয়েছে এবং খুব তাড়াতাড়ি কেটে গেছে। ক্যাপসুলের ফ্লাইট কন্ট্রোল সিস্টেমটি কিক করতে সক্ষম হয়েছিল এবং একটি ওয়ার্কিং থ্রাস্টারে পুনরায় রুট করা হয়েছিল, যা স্টারলাইনারকে একটি স্থিতিশীল কক্ষপথে পেতে সাহায্য করেছিল।

শেষ পর্যন্ত, নাসা এবং বোয়িং দাবি করেছে যে সমস্যাটি স্টারলাইনারের বাকি মিশনে প্রভাব ফেলবে না। নাসার বাণিজ্যিক ক্রু প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার স্টিভ স্টিচ ফ্লাইটের পরে একটি সংবাদ সম্মেলনে বলেন, “এগুলি সমাধান করার সত্যিই কোন প্রয়োজন নেই।” “কিন্তু আমি জানি দলগুলো কী করবে, এবং আমরা সবসময় যা করি তা হল আমরা ডেটা দেখব, কী ঘটেছে তা বোঝার চেষ্টা করব।” আজ, বোয়িং প্রকাশ করেছে যে চেম্বারের চাপ কমে যাওয়ার কারণে থ্রাস্টারের প্রথম দিকের কাটঅফ হয়েছে, কিন্তু থ্রাস্টারের ফলো-আপ বার্নের সময় সেই সিস্টেমটি স্বাভাবিক আচরণ করে। এবং মহাকাশযানের অপ্রয়োজনীয়তার সাথে, সমস্যাটি “বাকী ফ্লাইট পরীক্ষার জন্য ঝুঁকি তৈরি করে না,” বোয়িং অনুসারে।

স্টারলাইনার স্পেস স্টেশনে ডক করার সাথে সাথে, এটি পরবর্তী চার থেকে পাঁচ দিন ধরে থাকবে। বোয়িং শুক্রবারও উল্লেখ করেছে যে স্টারলাইনার দল একটি “থার্মাল কুলিং লুপ” এর কিছু অদ্ভুত আচরণের তদন্ত করছে কিন্তু বলেছে যে মহাকাশযানে তাপমাত্রা স্থিতিশীল।

এখন, স্টারলাইনার স্পেস স্টেশনে ডক করার সাথে সাথে, এটি পরবর্তী চার থেকে পাঁচ দিন ধরে থাকবে। শনিবার ISS বোর্ডে থাকা মহাকাশচারীরা গাড়ির হ্যাচ খুলবে এবং ভিতরে প্যাক করা কিছু মাল উদ্ধার করবে। এছাড়াও স্টারলাইনারের অভ্যন্তরে রোজি দ্য রকেটিয়ার নামে একটি ম্যানেকুইন রয়েছে, যা একজন মানুষের গাড়ির ভিতরে চড়লে কেমন হবে তা অনুকরণ করে।

আইএসএসে সংক্ষিপ্ত থাকার পর, স্টারলাইনার আইএসএস থেকে বিচ্ছিন্ন হবে এবং বাড়ি ফেরার জন্য স্টেশন থেকে নিজেকে দূরে সরিয়ে দেবে। ক্যাপসুল তার থ্রাস্টার ব্যবহার করে নিজেকে কক্ষপথ থেকে বের করে পৃথিবীর পথে নিয়ে যাবে। ব্যর্থ হওয়া দুটি থ্রাস্টার এই ডিওরবিট কৌশলের জন্য একই ধরণের ব্যবহার করা হয়েছে, তবে নাসা এবং বোয়িং উদ্বিগ্ন বলে মনে হচ্ছে না। “আমাদের শুধু দেখতে হবে আমরা থ্রাস্টারদের পুনরুদ্ধার করতে পারি কিনা,” স্টিচ বলেছেন। তিনি আরও উল্লেখ করেছেন যে ওয়ার্কিং থ্রাস্টার ব্যবহার করা যেতে পারে এবং প্রয়োজনে কাজটি সম্পাদন করার জন্য বোয়িং-এর কাছে ভিন্ন সেট থ্রাস্টার ব্যবহার করার বিকল্প রয়েছে। “সুতরাং মহাকাশযানে প্রচুর অপ্রয়োজনীয়তা রয়েছে।”

আপাতত, স্টারলাইনার দল তাদের বড় মাইলফলক উদযাপন করছে। “নিম্ন পৃথিবীর কক্ষপথে অতিরিক্ত বাণিজ্যিক অ্যাক্সেস প্রদান, আইএসএসকে টিকিয়ে রাখা এবং চাঁদে এবং অবশেষে মঙ্গলে ফেরার জন্য নাসার লক্ষ্যকে সক্ষম করার দিকে একটি দুর্দান্ত মাইলফলক চিহ্নিত করা হয়েছে।”

Related News