Home News মহাকাশের বিস্তৃত রঙিন ছবি তুলল ইউক্লিড স্পেস টেলিস্কোপ

মহাকাশের বিস্তৃত রঙিন ছবি তুলল ইউক্লিড স্পেস টেলিস্কোপ

মহাবিশ্বের সবচেয়ে বড় থ্রিডি মানচিত্র তৈরি করা হবে এই টেলিস্কোপের মাধ্যমে। টেলিস্কোপটির তোলা একটি ছবি হল হর্সহেড নেবুলা, যা মিল্কি ওয়ের মতো দেখতে স্পাইরাল এক ছায়াপথে লুকিয়ে আছে

by Newsroom
মহাকাশের বিস্তৃত রঙিন ছবি তুলল ইউক্লিড স্পেস টেলিস্কোপ

স্পেসটেটর ডেস্ক।।

ইউক্লিড স্পেস টেলিস্কোপের তোলা প্রথম দিকের বিভিন্ন ছবি প্রকাশ করেছে ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ)। মহাবিশ্বের সবচেয়ে বড় থ্রিডি মানচিত্র তৈরি করা হবে এই টেলিস্কোপের মাধ্যমে। টেলিস্কোপটির তোলা একটি ছবি হল হর্সহেড নেবুলা, যা মিল্কি ওয়ের মতো দেখতে স্পাইরাল এক ছায়াপথে লুকিয়ে আছে। এ ছবিতে মহাকাশের বিভিন্ন পরিচিত বস্তুর পাশাপাশি আগে দেখা যায়নি এমন অনেক কিছু দেখিয়েছে ইউক্লিড।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট জানায়, ইউক্লিড ডার্ক ইউনিভার্স নিয়ে গবেষণা চালাচ্ছে, যেখানে ডার্ক পাওয়ার ও ডার্ক ম্যাটার কীভাবে মহাবিশ্বের বিবর্তনে প্রভাব ফেলে, তার বিভিন্ন লক্ষণ জানার উদ্দেশ্যে অনুসন্ধান চালাচ্ছে মহাকাশযানটি।

ইএসএ জানায়, এর আগে কখনও কোনো টেলিস্কোপ মহাকাশের এত বড় এলাকা জুড়ে ছবি তোলেনি। তাও আবার এত উজ্জ্বল ও উচ্চমানের। ইউক্লিড স্পেস টেলিস্কোপ মোট পাঁচটি রঙিন ছবি তুলে মহাকাশ গবেষণা সংস্থাকে পাঠিয়েছে। আর সেসব ছবি থেকে মহাবিশ্বের সবচেয়ে বড় থ্রিডি মানচিত্র তৈরি করার আশাবাদ বিজ্ঞানীদের।

ইউক্লিড স্পেস টেলিস্কোপটি চলতি বছরের জুলাই মাসে চালু করা হয়। সামনের ছয় বছরে মহাকাশের এক তৃতীয়াংশ পর্যবেক্ষণ করবে এটি, যেখানে কয়েকশ কোটি ছায়াপথ নিয়ে গবেষণা চালাবে এই টেলিস্কোপের ভিজিবল ওয়েভলেন্থ ক্যামেরা ও এর নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা বা স্পেক্টোমিটার।

টেলিস্কোপটির লক্ষ্য ডার্ক ম্যাটার এবং কোটি কোটি গ্যালাক্সিকে পর্যবেক্ষণ করা। এর মাধ্যমে মহাবিশ্বের একটি থ্রিডি মানচিত্র তৈরি করা। ছবিগুলোতে পার্সিয়াস ক্লাস্টারকে দেখা যাচ্ছে, ২৫ কোটি আলোকবর্ষ দূরে, যেখানে ১ হাজারটি ছায়াপথ স্পষ্ট। কিন্তু এর পিছনে আরও ১ লাখ গ্যালাক্সি রয়েছে, যেগুলো অস্পষ্ট দেখাচ্ছে। তবে পরবর্তিকালে টেলিস্কোপটি আরও ভালভাবে ছবি তুলে দেবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

 

আরও পড়ুন:মহাকাশে যেসব যন্ত্রণা নিয়ে ভ্রমণ করেন নভোচারীরা

Related News