Home News মহাকাশে দূষণ কমাতে কাঠের স্যাটেলাইট পাঠাচ্ছে জাপান

মহাকাশে দূষণ কমাতে কাঠের স্যাটেলাইট পাঠাচ্ছে জাপান

এই চেষ্টায় তাঁরা সফল হলে তা হবে বিশ্বের প্রথম কাঠের কৃত্রিম উপগ্রহ। কয়েকদিনের মধ্যেই শক্তি পরীক্ষা হবে কাঠের উপগ্রহের

by Newsroom
মহাকাশে দূষণ কমাতে কাঠের স্যাটেলাইট পাঠাচ্ছে জাপান

স্পেসটেটর ডেস্ক।।

খুব শীঘ্রই মহাকাশে এবার ভাসবে কাঠের স্যাটেলাইট। তারই তোড় এবার শুরু করেদিলেন মহাকাশ বিজ্ঞানীরা! মহাকাশে দিনে দিনে আবর্জনা বাড়ছে। এই আবর্জনা বাসাবাড়ির বর্জ্য নয়। মেয়াদোত্তীর্ণ কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটের যন্ত্রাংশসহ বিভিন্ন জিনিস। এই সমস্যা সমাধানে অভিনব এক কৌশল নিয়েছেন জাপানের বিজ্ঞানীরা। তাঁরা কাঠের কৃত্রিম উপগ্রহ উদ্ভাবনের চেষ্টা করছেন।

এই চেষ্টায় তাঁরা সফল হলে তা হবে বিশ্বের প্রথম কাঠের কৃত্রিম উপগ্রহ। কয়েকদিনের মধ্যেই শক্তি পরীক্ষা হবে কাঠের উপগ্রহের। আগামী বছর নতুন ধরনের স্য়াটেলাইট মহাকাশে পাঠাতে পারে প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র, মিলেছে ইঙ্গিত।

কাঠের তৈরি কৃত্রিম উপগ্রহ তৈরি করছেন জাপানি জ্য়োতির্বিজ্ঞানী কোজি মুরাতা। কিয়োটা বিশ্ববিদ্যালয়ের গবেষকের দাবি, তাঁর তৈরি কাঠের স্যাটেলাইট পুনর্ব্যবহারযোগ্য। পাশাপাশি এই উপগ্রহকে পরিবেশবান্ধব বলে দাবি করেছেন তিনি। আগামী বছর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সঙ্গে কাঠের স্যাটেলাইট পরীক্ষা করবেন জাপানি গবেষকরা।
Coverage of “wooden satellites” misses the point | Ars Technica

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্য়াটমোস্ফিয়ারিক অ্যাডমিডিস্ট্রেশন (এনওএএ) নামের গবেষণা সংস্থার দাবি, কৃত্রিম উপগ্রহের জেরে পৃথিবীর বায়ুমণ্ডলের ক্ষতি হচ্ছে। স্যাটেলাইটের ধাতব কণায় ধীরে ধীরে নষ্ট হচ্ছে বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার। জাপানি গবেষক মুরাতার দাবি, তাঁর তৈরি উপগ্রহে এই সমস্যা থাকবে না। তবে ধাতব স্যাটেলাইটের মতোই কাজ করবে সেটি।

জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, আয়ু শেষ হওয়ার মুখে অধিকাংশ উপগ্রহ ফের পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ে। কিন্তু সেগুলি ধাতব হওয়ায় সহজে নষ্ট হতে চায় না। আর এখানেই জাপানি গবেষকের তৈরি উপগ্রহের বাড়তি সুবিধা রয়েছে বলে মনে করছেন তাঁরা।

বিজ্ঞানী মুরাতার দাবি, তাঁর তৈরি কাঠের কৃত্রিম উপগ্রহ বায়ুমণ্ডলে ঢুকলেই পুড়ে ছাই হয়ে যাবে। গত চার বছর ধরে এই প্রকল্পে কাজ করছেন তিনি। ২০২১-এ মহাকাশে কাঠের নমুনা পাঠান জাপানি জ্যোতির্বিজ্ঞানীরা। সেখানে কাঠের স্থিতিস্থাপকতা পরীক্ষা করা হয়।

Japan developing wooden satellites to cut space junk - BBC News

বর্তমানে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সঙ্গে যৌথভাবে কাজ করছে জাপানি স্পেস এজেন্সি জাক্সা। সূত্রের খবর, আগামী বছর কাঠের তৈরি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাবেন তাঁরা। যার নাম দেওয়া হয়েছে লিংগোস্যাট। তবে এর উৎক্ষেপণের দিনক্ষণ সরকারিভাবে এখনও ঘোষণা করেনি টোকিও।

মুরাতা জানিয়েছেন, কাঠের তৈরি স্য়াটেলাইটের পরীক্ষা সফল হলে মহাকাশের দূষণ অনেকটাই কমে যাবে। একে পরিবেশবান্ধব উপগ্রহ বলা যেতে পারে। নির্ধারিত সময়ের পর কাঠের স্য়াটেলাইটটি নিজে থেকেই ধ্বংস হয়ে যাবে। বা কক্ষপথ থেকে সরিয়ে কোনও রকমের ঝুট ঝামেলা ছাড়াই সেগুলিকে পৃথিবীতে ফিরিয়ে আনা যাবে। কাঠের স্যাটেলাইট পুনর্ব্যবহারযোগ্য বলেও দাবি করেছেন তিনি। যা মহাকাশ গবেষণায় নতুন দিগন্ত খুলতে পারে বলে দাবি করেছেন এই জাপানি জ্যোতির্বিজ্ঞানী। ওই উপগ্রহ কতটা সফল হয়, সেটাই এখন দেখার।

 

আরও পড়ুন: চাঁদ প্রদক্ষিণকারী প্রথম নভোচারীর মৃত্যু

Related News