Home News মহাকাশে পৃথিবীর দোসরের খোঁজ মিললো

মহাকাশে পৃথিবীর দোসরের খোঁজ মিললো

LTT 1445Ac নামে পরিচিত গ্রহটি একটি অনন্য ট্রিপল-স্টার সিস্টেমের অংশ যা ২২ আলোকবর্ষ দূরে ইরিডানাস নক্ষত্রে অবস্থিত

by Newsroom
মহাকাশে পৃথিবীর দোসরের খোঁজ মিললো

স্পেসটেটর ডেস্ক।।

নাসার হাবল স্পেস টেলিস্কোপ মহাকাশে এমন একটি এক্সোপ্ল্যানেটের খোঁজ পেয়েছে যার আকার পৃথিবীর সমান, এমনকি এর মাধ্যাকর্ষণ বলও পৃথিবীরই মতো। LTT 1445Ac নামে পরিচিত গ্রহটি একটি অনন্য ট্রিপল-স্টার সিস্টেমের অংশ যা ২২ আলোকবর্ষ দূরে ইরিডানাস নক্ষত্রে অবস্থিত। LTT 1445Ac প্রাথমিকভাবে ২০২২ সালে নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (TESS) দ্বারা আবিষ্কৃত হয়েছিল।  TESS-এর রেজোলিউশন গ্রহের ট্রানজিটের সঠিক প্রকৃতি এবং এর আকার সম্পর্কে কিছু অনিশ্চয়তা দেখা  দিয়েছে। সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্স, হার্ভার্ড এবং স্মিথসোনিয়ান থেকে এমিলি পাস ব্যাখ্যা করেছেন, “এই সিস্টেমের একটি নির্দিষ্ট জ্যামিতি আছে এবং যদি তা হয় তবে আমরা সঠিক আকার পরিমাপ করার চেষ্টা করবো।  হাবলের ক্ষমতার সাথে, আমরা এর ব্যাস সম্পর্কে ধারণা পেয়েছি । ”

হাবলের পর্যবেক্ষণগুলি  নিশ্চিত করেছে যে, LTT 1445Ac পৃথিবীর ব্যাসের মাত্র ১.০৭ গুণ, এটিকে আমাদের নিজস্ব বিশ্বের অনুরূপ  মাধ্যাকর্ষণ সহ একটি পাথুরে স্থলজ গ্রহ হিসাবে শ্রেণীবদ্ধ করে। এই পৃথিবীর মতো মাপ  থাকা সত্ত্বেও, LTT 1445Ac-এর পৃষ্ঠের তাপমাত্রা ৫০০ ডিগ্রি ফারেনহাইট, যেখানে প্রাণের স্পন্দন থাকা সম্ভব না। গ্রহটি LTT 1445A কে প্রদক্ষিণ করে, সিস্টেমের প্রাথমিক লাল বামন নক্ষত্র, যা আরও দুটি বড় গ্রহকে হোস্ট করে। ট্রিপল-স্টার সিস্টেমের অন্যান্য উপাদান, LTT 1445B এবং C, LTT 1445A থেকে প্রায় ৩ বিলিয়ন মাইল দূরে অবস্থিত ।

এই আবিষ্কারটি কেবল হাবল স্পেস টেলিস্কোপের ক্ষমতার প্রমাণ নয় বরং জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের সাথে ভবিষ্যতের অধ্যয়নের মঞ্চ তৈরি করে, যা স্পেকট্রোস্কোপির মাধ্যমে গ্রহের বায়ুমণ্ডল বিশ্লেষণ করতে পারে। এই গবেষণার ফলাফলগুলি দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নালে প্রকাশের জন্য গৃহীত হয়েছে, যা মহাজাগতিক বস্তু  সম্পর্কে আমাদের জানার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ অবদান ।

 

এমিলি পাস বলেছেন, “পরিবর্তনকারী গ্রহগুলির বায়ুমণ্ডলকে স্পেকট্রোস্কোপির মাধ্যমে আমরা চিহ্নিত করতে পারি, শুধুমাত্র হাবলের সাথে নয়, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মাধ্যমেও। আমাদের পরিমাপ গুরুত্বপূর্ণ কারণ এটি আমাদের খুব কাছাকাছি অবস্থিত একটি পার্থিব গ্রহ। আমরা ফলো-অন পর্যবেক্ষণের জন্য অপেক্ষা করছি যা আমাদের অন্যান্য নক্ষত্রের চারপাশে গ্রহের বৈচিত্র্যকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে।”

 

Related News