Home News মহাকাশে সূর্যের কিরণকে ‘বন্দি’ করল আদিত্য

মহাকাশে সূর্যের কিরণকে ‘বন্দি’ করল আদিত্য

ইসরোর তরফে জানানো হয়েছে, মার্কিন ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের উপগ্রহের এক্স রে যন্ত্রে রেকর্ড হওয়া সূর্যের কিরণের ডেটার সঙ্গে মিলে যাচ্ছে ইসরোর যন্ত্রের ডেটা।

by Newsroom
মহাকাশে সূর্যের কিরণকে 'বন্দি' করল আদিত্য

স্পেসটেটর ডেস্ক।।

গত সেপ্টেম্বরেই পৃথিবীর মোহ কাটিয়ে নিজের কাঙ্খিত গন্তব্যের উদ্দেশে রওনা দিয়েছিল আদিত্য এল১ সৌরযান। আর তার প্রায় দু’মাসেরও বেশি সময় পর সূর্যের কিরণকে ‘বন্দি’ করল ইসরোর সৌরযান। আদিত্য এল১-এ থাকা হাই এনার্জি এল১ অর্বিটিং স্পেক্ট্রোমিটার যন্ত্রের মাধ্যমে আদিত্য এই কাজটা করেছে।
আদিত্য এল১
ইসরোর সৌরযান আদিত্য এল১-এ থাকা এক্স রে স্পেক্ট্রোমিটার যন্ত্রটি এই প্রথম সূর্যের কিরণ রেকর্ড করল। ইসরোর তরফে জানানো হয়েছে, মার্কিন ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের উপগ্রহের এক্স রে যন্ত্রে রেকর্ড হওয়া সূর্যের কিরণের ডেটার সঙ্গে মিলে যাচ্ছে ইসরোর যন্ত্রের ডেটা। জানা গিয়েছে, গত ২৯ অক্টোবর ভারতীয় সময় দুপুর ১২টা থেকে রাত ১০টার মধ্যে কোনও এক সময় এই কিরণ রেকর্ড করেছিল আদিত্য।
জানা গিয়েছে, আদিত্য এল১-এ থাকা হাই এনার্জি এল১ অর্বিটিং এক্স রে স্পেক্ট্রোমিটার যন্ত্রটিকে গত ২৭ অক্টোবর চালু করা হয়েছিল। এই যন্ত্রটি ইসরোর ইউআর রাও স্যাটেলাইট সেন্টারে তৈরি করা হয়েছিল। সূর্যের শক্তিশালী এক্স রে কর্মকাণ্ড রেকর্ড করতে এই যন্ত্রটিকে ব্যবহার করা হবে। এই যন্ত্র যে ডেটা পৃথিবীতে পাঠাবে, তা থেকে বিজ্ঞানীরা সূর্যের শক্তি নিঃসরণ এবং ইলেক্ট্রনের গতিবিধি নিয়ে গবেষণা করতে পারবেন।
উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে আদিত্য এল-১ মিশনের উৎক্ষেপণ করে ইসরো। এরপর এটি একাধিকবার পৃথিবীকে প্রদক্ষিণ করে। পরে পৃথিবীর কক্ষপথকে বিদায় জানিয়ে মহাকাশে এল১ বিন্দুর উদ্দেশে যাত্রা শুরু করে আদিত্য। সেই যাত্রাপথের অনেকটাই পাড়ি দিয়ে ফেলেছে সৌরযানটি।

Related News