Home News মহাকাশে হারিয়ে গেছে নাসার জোড়া উপগ্রহ

মহাকাশে হারিয়ে গেছে নাসার জোড়া উপগ্রহ

বাকি উপগ্রহের সাহায্যে কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ হবে

by Newsroom
মহাকাশে তিনটি কক্ষপথে ৬টি উপগ্রহ রেখে আসার কথা ছিল অ্যাস্ট্রার ।

স্পেসটেটর  ডেস্ক ।। মহাকাশে এক ঝাঁক কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল আমেরিকার মহাকাশ বিজ্ঞান গবেষণা কেন্দ্র। কথা ছিল, সেগুলি গ্রীষ্ম প্রধান দেশের ঝড়ের খবর দেবে।

ঘূর্ণিঝড়ের খবর দেওয়া দু’টি কৃত্রিম উপগ্রহ নষ্ট হল নাসার। রকেট থেকে বিচ্ছিন্ন হয় কক্ষপথে প্রবেশের ঠিক আগেই যান্ত্রিক গোলযোগে মহাকাশে হারিয়ে যায় উপগ্রহ দু’টি। প্রতি ঘণ্টায় ঘূর্ণিঝড়ের নিখুঁত খবর মহাকাশ থেকে নাসাকে জানানোর কথা ছিল উপগ্রহগুলির। নাসা অবশ্য জানিয়েছে, দু’টি কৃত্রিম উপগ্রহ হারালেও বাকি উপগ্রহের সাহায্যে কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ হবে।

গরেমের দেশে হঠাৎ হঠাৎ তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের খবর আগাম জানতে মহাকাশে এক ঝাঁক কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল নাসা। মোট ছ’টি উপগ্রহকে মহাকাশে তিনটি কক্ষপথে ছেড়ে আসার কথা ছিল নাসার অ্যাস্ট্রা রকেটের। সেই মতো প্রথম পর্যায়ে রকেট থেকে বিচ্ছিন্ন হওয়ার কাজ সফল ভাবেই হয়। কথা ছিল দ্বিতীয় পর্যায়ে সেগুলি পৌঁছে যাবে পূর্ব নির্ধারিত কক্ষপথে। অ্যাস্ট্রা রকেটই মহাকাশে বিশেষ ভঙ্গীতে তাদের ছেড়ে গন্তব্যে পৌঁছতে সাহায্য করবে। নাসা জানিয়েছে, এই দ্বিতীয় পর্যায়ে কিছু প্রযুক্তিগত গোলযোগের কারণে দু’টি উপগ্রহ নির্দিষ্ট কক্ষপথে পৌঁছতে পারেনি।

তবে আপাতত তাতে বিশেষ ক্ষতি হবে না বলেই জানিয়েছে নাসা।

Related News