Home News মহাকাশ স্টেশনে যাত্রা করেছেন চীনের সর্বকনিষ্ঠ ক্রু

মহাকাশ স্টেশনে যাত্রা করেছেন চীনের সর্বকনিষ্ঠ ক্রু

চীনের ম্যানড স্পেস এজেন্সির উপ-পরিচালক লিন জিয়াকিয়াং এই মিশন সম্পর্কে বলেছেন, মহাকাশচারীরা ‘কক্ষপথে স্যাটেলাইট বিজ্ঞান এবং অ্যাপ্লিকেশন পেলোড পরীক্ষা করবেন

by Newsroom
মহাকাশ স্টেশনে যাত্রা করেছেন চীনের সর্বকনিষ্ঠ ক্রু

স্পেসটেটর ডেস্ক।।

চীনের মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে রওনা হয়েছেন দেশটির সর্বকনিষ্ঠ ক্রু। মহাকাশযান শেনঝু-১৭- এর তিনজন যাত্রী উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে লং মার্চ-২এফ রকেটে করে যাত্রা করেছেন।

ছয় মাসের মিশনের নেতৃত্বে রয়েছেন বিমান বাহিনীর সাবেক পাইলট ট্যাং হংবো (৪৮)। ২০২১ সালে মহাকাশ স্টেশনে চীনের প্রথম ক্রু মিশনে ছিলেন তিনি। তার সহকর্মী হিসাবে এবার যাচ্ছেন ৩৫ বছর বয়সী জিয়াং জিনলিন এবং সর্বকনিষ্ঠ ৩৩ বছর বয়সী ট্যাং শেংজি। এরা দুজনেই প্রথমবারের মতো মহাকাশে যাত্রা করছেন।

চীনের ম্যানড স্পেস এজেন্সির উপ-পরিচালক লিন জিয়াকিয়াং এই মিশন সম্পর্কে বলেছেন, মহাকাশচারীরা ‘কক্ষপথে স্যাটেলাইট বিজ্ঞান এবং অ্যাপ্লিকেশন পেলোড পরীক্ষা করবেন। মহাকামে ধ্বংসাবশেষের আঘাতে স্টেশনে ‘ছোটখোটো কিছু ক্ষতি’ হয়ে তাও ঠিক করবেন তারা।

বিষয়টি ব্যাখ্যা কর লিন বলেন, ‘আমরা দেখতে পেয়েছি যে মহাকাশ স্টেশনের সোলার উইংগুলো বেশ কয়েকবার ক্ষুদ্র মহাকাশ কণার আঘাত সহ্য করেছে।’

 

আরও পড়ুন: বিদেশি নভোচারীকে মহাকাশ স্টেশন উড্ডয়ন মিশনে যোগ দেয়ার আমন্ত্রণ চীনের

Related News