Home News স্টারশিপের দ্বিতীয় পরীক্ষা চালিয়েছে স্পেসএক্স

স্টারশিপের দ্বিতীয় পরীক্ষা চালিয়েছে স্পেসএক্স

গত ১৯ অক্টোবর স্পেসএক্স স্টারশিপের এই পরীক্ষামূলক উৎক্ষেপণ চালায়।  টেক্সাসের বোকা চিয়া বিচ থেকে এই উৎক্ষেপণ প্রক্রিয়া পরিচালনা করা

by Newsroom
স্টারশিপের দ্বিতীয় পরীক্ষা চালিয়েছে স্পেসএক্স

স্পেসটেটর ডেস্ক।।

এলন মাস্কের স্পেসএক্স মহাকাশে স্টারশিপ রকেটের দ্বিতীয় পরীক্ষা চালিয়েছে। এর ফলেই মহাকাশে তৈরি হয়েছে আশ্চর্য সুন্দর এক দৃশ্য। সেই দৃশ্যের ছবি আর ভিডিওগুলি চোখ ধাঁধিয়ে দিচ্ছে মহাকাশপ্রেমীদের। স্পেসশিপ হলো বিশ্বের বৃহত্তম রকেট, যে জানে মহাকাশপানে ছোটার সময় কীভাবে পোজ দিতে হয় —স্টারশিপ সম্পর্কে মজা করে এমনটাই বলেছেন স্পেস ডট কমের প্রতিবেদক তারিক মালিক।

 

গত ১৯ অক্টোবর স্পেসএক্স স্টারশিপের এই পরীক্ষামূলক উৎক্ষেপণ চালায়।  টেক্সাসের বোকা চিয়া বিচ থেকে এই উৎক্ষেপণ প্রক্রিয়া পরিচালনা করা। এই পরীক্ষার সময় অদ্ভুত সব দৃশ্যের অবতারণা হয়। সেই সব ছবি শেয়ার করেছে স্পেসএক্স ডট কম।  এই পরীক্ষার প্রথম অংশটি ছিল সম্পূর্ণ সফল। এর সুপার হেভি বুস্টার নির্ধারিত সময়ে সফলভাবে প্রজ্জ্বলিত হয় এবং মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়। কিন্তু দ্বিতীয় পর্যায়টা অতটা সফলতা দেখাতে পারেনি। স্টারশিপের ওপরের অংশটি সময়ের আগেই বিস্ফোরিত হয়।

 

তবু এটাকে ব্যর্থ পরীক্ষা বলছে না স্পেসএক্স কতৃপক্ষ। কারণ স্টার শিপের প্রথম পরীক্ষার তুলনায় এবার রকেটটি আরও বেশি দূর পর্যন্ত পাড়ি দিতে পেরেছে। ভভিষ্যতে আরও কী ধরনের উন্নতি প্রয়োজন, তা এ পরীক্ষা থেকে জানা যাবে। তবে সব ছাপিয়ে আলোচনায় এসেছে উৎক্ষেপণের পর তোলা কিছু ছবি। সাউথ প্যাড্রে দ্বীপের ক্যামেরুন কাউন্ট্রি অ্যাম্ফিথিয়েটার থেকে ছবি গুলো তুলেছেন স্পেস এক্স নিউজের জশ ডিনার।  তিনি বলেন, ‘স্টার শিপের এই উৎক্ষেপণ ‍দৃশ্য দেখা আমার জন্য অবিশ্বাস্য ব্যাপার ছিল।’

ছবিগুলোও সব অসাধারণ। স্টারশিপের পেছন থেকে নির্গত জ্বালানী গ্যাস ও আগুন অন্যসব উক্ষেপণের চেয়ে আলাদা সৌন্দর্য তৈরি করেছে। এর প্রধান কারণ হলো, ছবিগুলো তোলার প্রক্রিয়া। অত্যন্ত কাছ থেকে ছবিগুলো তোলা হয়েছে।

 

আরও পড়ুন: মহাকাশে পৃথিবীর দোসরের খোঁজ মিললো

Related News