Home News ফের স্যাটেলাইট পরিবহনের পরীক্ষা ইরানের

ফের স্যাটেলাইট পরিবহনের পরীক্ষা ইরানের

তবে এটা সফল হয়েছে কিনা সেটা বলা হয়নি

by Newsroom
ফের স্যাটেলাইট পরিবহনের পরীক্ষা ইরানের

স্পেসটেটর ডেস্ক ।। ইরান মহাকাশে স্যাটেলাইট বহনে সক্ষম জুলজানাহ বাহকের (ক্যারিয়ার) পরীক্ষা চালিয়েছে। গত ফেব্রুয়ারিতে স্যাটেলাইট ক্যারিয়ারের মাধ্যমে ইরান প্রথম এই পরীক্ষা চালিয়েছিল।

রবিবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, স্যাটেলাইট পরিবহনটি উপ-কক্ষপথ লক্ষ্য করে উৎক্ষেপণ করা হয়। এই পরীক্ষার তথ্য পরবর্তী উৎক্ষেপণের জন্য ব্যবহার করা হবে।

তেহরানের রাষ্ট্রীয় টেলিভিশনে কোনো সমস্যা ছাড়াই বাহন উৎক্ষেপণ সম্পন্ন হয়েছে বলে দেখা যায়। তবে এটা সফল হয়েছে কিনা সেটা বলা হয়নি।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাকাশ বিষয়ক মুখপাত্র সাইয়্যেদ আহমাদ বলেন- জুলজানাহ স্যাটেলাইট ক্যারিয়ারের মাধ্যমে গবেষণামূলক তিনটি উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছে। এসব উৎক্ষেপণের মধ্যদিয়ে স্যাটেলাইট ক্যারিয়ারটির কার্যকারিতা পুরোপুরি যাচাই করা সম্ভব হবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সব পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হলে এই স্যাটেলাইট ক্যারিয়ারের মাধ্যমে ২২০ কেজি ওজনের স্যাটেলাইট পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার দূরের কক্ষপথে পাঠানো সম্ভব হবে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এমন সময় ইরান এই স্যাটেলাইট পরিবহন উৎক্ষেপণ করল যখন সেমনান প্রদেশের ইমাম খোমেনি স্পেসপোর্ট থেকে দেশটি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল।

ইরানের কয়েকজন মহাকাশ বিশেষজ্ঞের সম্প্রতি রহস্যজনক মৃত্যু হয়েছে। তবে তাদের মৃত্যুর ঘটনার সঙ্গে এই উৎক্ষেপণের কোনো সম্পর্ক আছে কিনা তা জানা যায়নি।

ইরান ইমাম হুসেইনের নামে এই স্যাটেলাইট পরিবহনের নামকরণ করেছে। সম্প্রতি নুর-২ নামে একটি সামরিক স্যাটেলাইট সফলভাবে মঙ্গলগ্রহের কক্ষপথে স্থাপন করতে সক্ষম হয়েছে ইরান।

যুক্তরাষ্ট্র ইরানের স্যাটেলাইট কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। পশ্চিমা দেশটির আশঙ্কা- দূরপাল্লার এই ব্যালেস্টিক প্রযুক্তি ইরান দীর্ঘ দূরত্বে ক্ষেপণাস্ত্র ছুঁড়তে ব্যবহার করতে পারে।

Related News